5-Things-to-Know-Before-Starting-a-Blog

ব্লগের জন্য আমরা আজ যা শিখবো।

  • ব্লগিংয়ের জন্য  ব্লগার এবং ওয়ার্ডপ্রেস।
  • ব্লগের জন্য হোস্টিং গুরুত্বপূর্ণ বিষয়। 
  • এর জন্য আপনার একটি ডোমেইন দরকার।
  • সঠিক device থাকা প্রয়োজন।
  • লেখালেখি আপনার পছন্দ থাকতে হবে।

আপনি কি ব্লগিং করতে চান?  যদি আপনার উত্তর হ্যাঁ হয় তবে কেবল আপনার এই পোস্টটিকে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়া আবশ্যক। অন্যথায় আপনি এখান থেকে অন্য পোস্টে যেতে পারেন।

এখন আপনি যেহেতু এই পোস্টটি পড়তে  শুরু করেছেন, এর অর্থ হ'ল আপনি ( Blogging) ব্লগিং প্রথম থেকে শুরু করতে চান,এবং আপনি  শিখতে চান  ব্লগিং শুরু করার আগে কি কি করা উচিত,  তাহলে আমার সাথে এগিয়ে চলুন।  আমি আপনাকে খুব ভাল করে বলতে চাই যে সামনের journey এত সহজ হবে না।  আপনাকে  খুব পরিশ্রম করতে হবে,  আপনি দীর্ঘ সময়ের জন্য হতাশাও পেতে পারেন।  আমি এটি বলছি কারণ আমার সাথে এই ধরণের সমস্ত অভিজ্ঞতা ঘটতে দেখেছি। তবে আমি হাল ছাড়িনি ,সেই কারণেই আমি Allah কে অনেক ধন্যবাদ জানাতে চাই কারণ এটি তাঁর অনুগ্রহ এবং আমার কঠোর পরিশ্রমের ফল।

সুতরাং আপনি যদি  কঠোর পরিশ্রমের বিষয়ে বিশ্বাস করেন তবে ধরে নিন যে সাফল্য অবশ্যই আপনার পায়ে চুম্বন করবে।  আমি আপনাকে যা বলেছি এবং বলতেছি এবং যা বলব সব কিছুকে মেনে চলুন  যা ব্লগিংয়ের জন্য খুব গুরুত্বপূর্ণ।  তাহলে আসুন শুরু করা যাক এবং জেনে নেওয়া যাক ব্লগিংয়ের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলি।

Professional ব্লগিংয়ের জন্য কী প্রয়োজন?

Read Also...


এখানে আমি আপনাকে সমস্ত গুরুত্বপূর্ণ জিনিসগুলির সাথে পরিচয় করিয়ে দেব যা আপনার জন্য ব্লগিং শুরু করার জন্য প্রথম জিনিস হতে চলেছে। 

1.  লেখালেখি আপনার পছন্দ থাকতে হবে।


 ব্লগিংয়ের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসটি হল লেখালেখি পছন্দ থাকা উচিত। আপনি যদি লেখা পছন্দ না করেন তবে ব্লগিং প্লাটফর্মে আপনি টিকতে পারবেন না। তাই আপনার যদি লেখা ভাল লাগে তবে আপনাকে অবশ্যই ব্লগিং শুরু করতে বলবো। ব্লগিং একদম  সহজ কারণ এটিতে আপনাকে সমস্ত কিছু  শিখতে হবে না। সামান্য কিছু শিখতে হবে যেমন css,html javascript, এটি না শিখলেও পারবে কিন্তু শিখলে ভালো আপনাকে ডিজাইন করতে সুবিধা হবে।

আরেকটি বিষয় হ'ল আপনার Audience আপনাকে Follow করবে, যদি আপনার ব্লগের , থিম,Design, Article এসব সুন্দর এবং পরিস্কার থাকে। অতএব, আপনার দর্শকদেরকে ধরে রাখার সর্বোত্তম উপায় হ'ল Articles খুব ভাল লিখা এবং সেগুলিকে আকর্ষক করে তুলা। লোকেরা এ জাতীয় চমত্কার বিষয়গুলি আরও বেশী বেশী পড়তে এবং shere করতে পছন্দ করে।

সুতরাং, যদি আপনি লেখার জন্য আরও সময় দিতে পারেন তবে অবশ্যই আপনি পরে একজন ভাল বাংলা ব্লগার হতে পারবেন।

2. সঠিক device থাকা প্রয়োজন।


 দ্বিতীয় সবচেয়ে  গুরুত্বপূর্ণ জিনিসটি হলএকটি ডিভাইস।  আপনার ব্লগে Articles  লিখতে আপনার একটি ডিভাইস দরকার। এটি Smartphone হোক বা Computer বা Laptop। ডিভাইস থাকা খুব জরুরি। আমার অভিজ্ঞতায়  আমি বলতে চাচ্ছি যে স্মার্টফোন বা মোবাইলের তুলনায় ডেস্কটপ কম্পিউটার বা ল্যাপটপ ব্লগিংয়ের জন্য সেরা কারণ ব্লগিংয়ে লেখার বাইরে আপনি অনেক কাজ করেন যার জন্য বড় পর্দার প্রয়োজন। এমন পরিস্থিতিতে আপনার জন্য ডেস্কটপ বা ল্যাপটপ কার্যকর হতে পারে।

তবে আপনার যদি ডেস্কটপ বা ল্যাপটপ না থাকে তবে আপনি আপনার স্মার্টফোন থেকে শুরু করতে পারেন। পরে আপনি ব্লগিং থেকে টাকা পাওয়ার পরে অন্য ডিভাইস নিতে পারেন।

3.এর জন্য আপনার একটি ডোমেইন দরকার।


ব্লগিংয়ের জন্য তৃতীয় গুরুত্বপূর্ণ জিনিসটি হল একটি দুর্দান্ত ডোমেইন নাম হওয়া। ডোমেইন নাম আপনার ব্লগকে আলাদা পরিচয় দেয়। এ জাতীয় পরিস্থিতিতে আপনার ব্লগের জন্য একটি ডোমেন নাম choose করা উচিত যা সংক্ষিপ্ত এবং Brandable হয়।

 কারণ সবাইর বড় বা  জটিল ডোমেন নাম কারও মনে থাকে না তবে আপনি যদি একটি ছোট ব্র্যান্ডেবল নাম ব্যবহার করেন তবে অবশ্যই তা সবার নজরে আসে।  আমাদের ব্লগের ডোমেন নামটি হ'ল "Bloggingom.com।  এটি খুব ছোট এবং মনে রাখা সহজ।  এটির সাহায্যে, আপনার ব্লগের জন্য এমন একটি ডোমেন নাম Choose করার চেষ্টা করুন, যা আপনার Niche এর সাথে সম্পর্কিত, অর্থাৎ এটি আপনার ব্লগে যে বিষয়টি লিখতে চলেছেন তাতে  এটি আপনার পক্ষে দর্শক তৈরি করা আরও সহজ করে তুলবে।

4. ব্লগের জন্য হোস্টিং গুরুত্বপূর্ণ বিষয়, 

আপনার ব্লগের জন্য একটি ভাল হোস্টিং।  এখন আপনি একটি ডোমেন নাম কিনেছেন, এমন পরিস্থিতিতে আপনার কোথাও ব্লগ হোস্ট করার জন্য আপনার হোস্টিং পরিকল্পনা প্রয়োজন। প্রথমটি ফ্রি হোস্টিং এবং দ্বিতীয়টি পেইড হোস্টিং।  আপনি যদি প্রথম পর্যায়ে থাকেন এবং আপনার investment এর জন্য খুব বেশি অর্থ নেই, তবে আপনি Blogger বেছে নিতে পারেন তবে পরে আপনি ব্লগিংয়ের বিষয়ে গুরুতর হলে আপনাকে paid hosting  ব্যবহার করতে হবে,

5.ব্লগিংয়ের জন্য  ব্লগার এবং ওয়ার্ডপ্রেস।


 ব্লগিংয়ের জন্য একটি হ'ল ব্লগার এবং অন্যটি ওয়ার্ডপ্রেস।  ব্লগার আসলে গুগলের প্ল্যাটফর্ম, যেখানে এতে হোস্টিংয়ের কোনও প্রয়োজন নেই।  যাইহোক, যখন ওয়ার্ডপ্রেসের কথা আসে তখন এতে আপনার ব্লগটি হোস্ট করার জন্য একটি হোস্টিং দরকার।  আপনি যদি আপনার ব্লগিং ক্যারিয়ার সম্পর্কে গুরুতর হন তবে আপনার কাছে হওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিল এটি।  এগুলি ছাড়াও কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যা আপনার বিশেষ যত্ন নেওয়া উচিত, যার মধ্যে আমরা এটি অন্য একটি ব্লগ পোস্টে জানব।

ব্লগিংয়ের জন্য কী প্রয়োজন?

আমি আশা করি আপনি ব্লগিংয়ের জন্য প্রয়োজনীয় জিনিসগুলি কী তা সম্পর্কে আমার Article টি পছন্দ করেছেন।  পাঠকদের কাছে বাংলাতে ব্লগিং টিপস সম্পর্কিত সম্পূর্ণ তথ্য deliver করার আমার সর্বদা প্রচেষ্টা ছিল, যাতে তাদের অন্য কোনও সাইট বা ইন্টারনেটে সেই Article নিয়ে Search করতে না হয়। এটি তাদের সময় Save করবে এবং তারা এক জায়গায় সমস্ত তথ্যও পাবে।  এই Article সম্পর্কে আপনার যদি সন্দেহ থাকে বা আপনি চান যে এটিতে কিছুটা উন্নতি হওয়া উচিত, তবে এর জন্য আপনি comment করতে পারেন ।

Post a Comment